জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় হাইকোর্টের রায়ের প্রতিবাদে ডাকা বিএনপি সমর্থিত আইনজীবীদের আদালত বর্জনের ঘোষণা সত্ত্বেও সুপ্রিম কোর্টের উভয় বিভাগে (আপিল ও হাইকোর্ট) বিচারকার্য পরিচালিত হচ্ছে। তবে সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতি ভবন থেকে আদালত ভবনে প্রবেশের দুটি পথেই তালা ঝুলিয়ে দিয়েছেন বিক্ষোভরত আইনজীবীরা।

বুধবার (৩১ অক্টোবর) সকাল থেকে শুরু হওয়া এই বিক্ষোভ দুপুর একটা পর্যন্ত চলবে বলে জানিয়েছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন।

এদিকে আইনজীবী সমিতি ভবন থেকে আদালতে প্রবেশের দুটি পথে তালা ঝুলিয়ে দেওয়ায় আইনজীবীদের যাতায়াত বিঘ্নিত হচ্ছে। এ কারণে বিক্ষোভরত বিএনপি সমর্থিত আইনজীবীদের সঙ্গে আওয়ামী লীগ সমর্থিত আইনজীবীদের বাকবিতণ্ডায় জড়াতে দেখা গেছে।

যদিও আইনজীবীদের যাতায়াতের জন্য বিকল্প পথ খোলা থাকায় অনেককেই সেই পথ দিয়ে আদালতে আসতে দেখা যায়। তবে অন্যান্য দিনের তুলনায় আজ (বুধবার) আদালত অঙ্গনে আইনজীবীদের উপস্থিতি কম লক্ষ্য করা গেছে।

এর আগে গত ৩০ অক্টোবর জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াকে বিচারিক আদালতের দেওয়া ৫ বছরের সাজা বাড়িয়ে ১০ বছরের কারাদণ্ডাদেশ দেন হাইকোর্ট। পরে এ রায়কে ‘বেআইনি’ বলে এর প্রতিবাদে বুধবার সকাল ৯টা থেকে দুপুর একটা পর্যন্ত আদালত বর্জনের ঘোষণা দেয় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি। এই সমিতিতে বিএনপি সমর্থিত আইনজীবীরা সংখ্যাগরিষ্ঠ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here