• ধর্ম

    সরিয়ে দেয়া হলো কাবা শরিফের চারপাশের বেষ্টনী

      প্রতিনিধি ৩ আগস্ট ২০২২ , ১০:১৩:১০ প্রিন্ট সংস্করণ

    দীর্ঘ দুই বছর ৫ মাস পর পবিত্র কাবা শরিফের চারপাশের বেষ্টনী অপসারণ করা হয়েছে। এর ফলে এখন থেকে হজ ও ওমরাহযাত্রীরা কাবা শরিফ, হাজর আল আসওয়াদে চুম্বন এবং হাতিমে প্রবেশাধিকার ফিরে পাবেন।

    1

    মঙ্গলবার (০২ আগস্ট) মসজিদুল হারামাইন বা দুই পবিত্র মসজিদবিষয়ক জেনারেল প্রেসিডেন্সির প্রেসিডেন্ট শেখ ড. আব্দুর রহমান আস-সুদাইস কাবা শরিফের চারপাশের বেষ্টনী অপসারণের নির্দেশ দেন। তার আদেশ জারির পরই বেষ্টনী অপসারণের কাজ শুরু হয়।

    এর আগে মহামারি করোনাভাইরাসের কারণে ২০২০ সালের মার্চ মাসে কাবা শরিফের চারপাশে বেষ্টনী দেওয়া হয়। ভাইরাসের দিনগুলোতে সুরক্ষা নিশ্চিত করতে এই পদক্ষেপ নেওয়া হয়েছিল বলে জানিয়েছিল সৌদি কর্তৃপক্ষ।

    বেষ্টনী দেওয়ার কারণে এতোদিন হজ ও ওমরাপালনকারীরা হাজরে আসওয়াকে সরাসরি চুম্বন, মুলতাজিমে দোয়া ও হাতিমে নামাজ আদায় করতে পারতেন না। তবে এখন থেকে হজ ও ওমরাহকারীরা কাবা শরিফ, হাজরে আসওয়াদ চুম্বন ও হাতিমে প্রবেশাধিকার ফিরে পাবেন।

    এর আগে শনিবার (৩০ জুলাই) মসজিদুল হারামের পরিচালনা কর্তৃপক্ষের প্রধান শায়খ আবদুর রহমান আস-সুদাইসের নেতুত্বে পাল্টানো হয় কাবা শরিফের পুরনো গিলাফ। প্রতি বছর ৯ জিলহজ সকালে পরিবর্তন করা হলেও এবার সেই নিয়মে পরিবর্তন এনে হিজরি নববর্ষের প্রথম দিন (শনিবার) কাবার গিলাফ পাল্টানো হয়। গিলাফ পরিবর্তনের কাজে অংশ নেন দুই শ’জন কর্মী। গিলাফ পরিবর্তন করতে সময় লেগেছে চার ঘণ্টা।

    আরও খবর 41

    Sponsered content