বেলাল আহমদ,চট্রগ্রাম ব্যুরো :

আজ সাংবাদিক এহছানুল হক খান পাঠান এর শুভ জন্মদিন। সাংবাদিক সমাজ ও তথ্যপ্রযুক্তি খাতের সবার কাছে যিনি এহছান খান পাঠান নামেই পরিচিত । ১৯৮৩ সালের এই দিনে গোপালগঞ্জ জেলার মুকসুদপুর থানাধীন বেজড়া গ্রামে সম্ভ্রান্ত ও মুসলিম পরিবারে জন্মগ্রহন করেন। গনিতে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রি নেয়া এহছান খান পাঠান পেশায় একজন সাংবাদিক ও তথ্যপ্রযুক্তি সংগঠক। দৈনিক অর্থনীতির কাগজ পত্রিকার বার্তা সম্পাদক এর দায়িত্ব পালনের পাশাপাশি তিনি আইসিটি ক্যারিয়ার এর ব্যবস্থাপনা পরিচালক ও নাছিমা এনাম ফাউন্ডেশনের চেয়ারম্যান।

ছাত্রাবস্থায় তিনি ভূইয়া কম্পিউটার ও কর্মযোগ সংস্থায় তথ্যপ্রযুক্তি প্রশিক্ষক-প্রশাসক-সংগঠক হিসেবে কাজ করেন। পরে তিনি নিজে প্রতিষ্ঠা করেন আইসিটি ক্যারিয়ার নামে স্বনামধন্য ও ভিন্নধারার কম্পিউটার প্রশিক্ষন প্রতিষ্ঠান।

ভূইয়ান ল্যাংগুয়েজ ক্লাব-এডভান্স ল্যাংগুয়েজ ক্লাব এ স্পোকেন ইংলিশ এর ফ্যাকাল্টি মেম্বার হিসেবে তিনি দীর্ঘদিন কর্মরত ছিলেন।
দৈনিক আজকের কাগজ- দৈনিক ইনকিলাব- দৈনিক অপরাধকন্ঠ- দৈনিক নবরাজ-দৈনিক খোলাকাগজ হয়ে তিনি এখন দৈনিক অর্থনীতির কাগজ পত্রিকার বার্তা সম্পাদক পদে দায়িত্বরত।

রোটারি ইন্টারন্যাশনাল এর আর্থিক সহায়তায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এর সার্বিক ব্যবস্থাপনায় আইসিইউ নার্সেস ট্রেনিং ও ক্রিটিক্যাল নার্সেস ট্রেনিং প্রোগ্রামেও তিনি কর্মরত। মৃত পিতামাতার নামে তিনি প্রতিষ্ঠা করেছেন নাছিমা এনাম ফাউন্ডেশন (সমাজসেবা অধিদফতরের নিবন্ধিত)।
জাতীয় দৈনিকে কলাম লেখার পাশাপাশি তিনি কম্পিউটার প্রশিক্ষণ বিষয়ক বই ও ইংরেজি শেখার উপরে একটি বই লেখেন ।

এহছান খান পাঠান ২০১৯ সালে ওমেন্স ফান্ড এশিয়া (ডব্লিউ এফ এ) এর সহায়তায় নারী উন্নয়ন শক্তি (এন ইউ এস) এবং ওমেন্স জার্নালিস্ট নেটওয়ার্ক বাংলাদেশ (ডব্লিউ জে এন, বি) এর যৌথ উদ্যোগে সাংবাদিকতায় মর্যাদাপূর্ন পুরস্কার লাভ করেন।

এদিকে সাংবাদিক এহছান খান পাঠান এর শুভ জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছে ভোরের সূর্য পত্রিকার চট্রগ্রাম বিভাগীয় এডিটর বেলাল আহমদ ও ভোরের সূর্য পরিবার। শুভেচ্ছা বার্তায় সাংবাদিক এহছান খান পাঠানের সুস্বাস্থ্য, দীর্ঘায়ূ ও মঙ্গলময় জীবন কামনা করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here