• Uncategorized

    টাঙ্গায়ায় পর্যটকবাহী নৌযান থেকে জরিমানা আদায়

      প্রতিনিধি ১৩ জুলাই ২০২২ , ১:২৫:২১ প্রিন্ট সংস্করণ

    নিজস্ব প্রতিবেদক:
    নিষেধাজ্ঞা উপেক্ষা করে মাইক, সাউন্ডবক্স ব্যবহার করে গান বাজনার নামে উচ্চ শব্দে গণ উপদ্রব সৃষ্টি করায় মোবাইল কোর্টের মাধ্যমে টাঙ্গুয়ার হাওরে পর্যটকবাহী নৌযান থেকে জরিমানা আদায় করা হয়েছে।

    1

    বুধবার সুনামগঞ্জের তাহিরপুরে টাঙ্গুয়ার হাওর , টেকেরঘাট নৌকাঘাটে থাকা পর্যটকবাহী নৌযান থেকে মোবাইল কোর্ট ওই জরিমানা আদায় করেন।

    ওইদিন ২২ নৌযান মালিকের নিকট থেকে মোবাইল কোর্ট ৩৮ হাজার টাকা জরিমানা আদায় করেন।


    প্রসঙ্গত , গেল ১৬ জুন থেকে সৃষ্ট স্মরণ কালের ভয়াবহ বন্যার কারনে তাহিরপুর উপজেলা প্রশাসন টাঙ্গুয়া, টেকেরঘাট, শিমুলবাগান, বারেকটিলা সহ এ উপজেলার সব কয়টি পর্যটন কেন্দ্রে পর্যটক পরিবহন, ও যাতায়াতের উপর নিষেধাজ্ঞা আরোপ করেন। ওই নিষেধাজ্ঞা বলবৎ থাকার পরও ঈদুল আযহার পরিদিন থেকে অতি উৎসাহি বেশ কয়েকটি নৌযান মালিক নিজেদের মুনাফা হাতিয়ে নিতে পর্যটক পরিবহন শুরু করেন। এরপর ওই সব নৌযানে মাইক , সাউন্ডবক্সে উচ্চ মাত্রার শব্দের মাধ্যমে নৌযান গুলোতে নাচ গানের নামে হাওর তীরবর্তী জনপদগুলোতে যাতায়াত কালে গণ উপদ্রব তৈরী করা হয়।

    বন্যার কারনে হাওর সীমান্ত জনপদ সহ সিলেটের সিলেট, সুনামগঞ্জ জেলার প্রতিটি জনপদ সার্বিক ভাবে বড় ধরণের ক্ষয় ক্ষতির মুখে পড়েছে। এসব জনপদের মানুষজন আজো বন্যায় ভয়াবত ক্ষত বয়ে বেড়াচ্ছেন। এরই মধ্যে হাওরে উচ্চ শব্দে নাচ গানের মাধ্যমে গণ উপদ্রব তৈরী করেন কোন কোন নৌযানে থাকা পর্যটকগণ।

    এ নিয়ে বিভিণœ শ্রেণিপেশা এমনকি হাওর তীরে থাকা জনপদের মানুষজনের মধ্যে বেশ ক্ষোভের সৃষ্টি হতে থাকে।
    বিষয়টি জানার একদিন পরই গণ উপদ্রব ঠেকাতে বুধবার টাঙ্গুয়ার হাওরে,টেকেরঘাটের নৌকা ঘাটে মোবাইল কোর্টে পরিচালনা করা হয়।

    পরিবেশ ও মানবাধিকার উন্নয়ন কর্মী আহমেদ সাইফ বলেন, প্রশাসনের নিষেধাজ্ঞা উপেক্ষা করে যে সকল নৌযান পর্যটক পরিবহন করেছেন এমনকি ওইসব নৌযানে মাইক, সাউন্ডবক্স লাগিয়ে উচ্চ শব্দের মাধ্যমে নাচ গানের আড়ালে বানভাসি মানুষজনের মধ্যে গণ উপদ্রব সৃষ্টি করেছেন সেই সব নৌযানকে হাওরে পর্যটক পরিবহনের কমপক্ষে ৬ মাসের নিষেধাজ্ঞা আরোপ সহ বেশী পরিমাণ আর্থীক জরিমানা আদায়ের প্রয়োজন ছিল যাতে পরবর্তীতে অনুসরণীয় হয়ে থাকে অন্যদের নিকট।
    তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও), নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. রায়হান কবির মোবাইল কোর্ট পরিচালানা করেন। এ সময় থানার ওসি মো. আব্দুল লতিফ তরফদার,টাঙ্গুয়ার হাওরে কমিউনিটি গার্ড,পুলিশ-আনসার,পরিবেশবাদী সংগঠনের নেতৃবৃন্ধ ও সাংবাদিকগণ প্রমুখ উপস্থিত ছিলেন।

    আরও খবর 1

    Sponsered content