ইউসুফ আহমদ ইমনঃ আজকের যুবক ও তরুণরাই আগামী দিনের চালিকা শক্তি। তাদের হাতেই আমদের দেশের ভবিষ্যৎ । যে কোন দেশ ও জাতির উন্নয়ন নির্ভর করে তার তরুণ ও যুব সমাজের উপর।যুব সমাজ যদি বেখায়ালিপনায় লিপ্ত হয়ে যায় তাহলে সেই রাষ্ট্রের ভবিষ্যৎ কোথায়?

নানা অপকর্ম আর অপরাধের সাথে আজ তাদের বন্ধুত্ব । যুব সমাজের ধ্বংস হবার পিছনে কারণ হিসেবে দেখা যায় মূল্যবোধের অভাব, রাজনৈতিক অস্থিরতা, অর্থনৈতিক সমস্যা, অবাধ ইন্টারনেট, মোবাইল,স্মার্ট ফোন এর কেরামতি, কম্পিউটার, রেডিও, টেলিভিশন, নগ্নতা ভরা বিদেশী চ্যানেল, পশ্চিমা মিডিয়া,ভারতীয় সিনেমা, টিভি সিরিয়াল,পর্ণোগ্রাফী আসক্তি,অবাধ প্রেমালাপ, রাস্তাঘাটে নোংরামি, ছেলে মেয়েদের অবাধ মিলামেশা, যত্রতত্র যৌন কর্মীর ভিড়,সিনেমায় অশ্লীল দৃশ্য,মোবাইল কোম্পানি গুলোর রাত্রে ইন্টারনেট অফার টকটাইম অফার, নগ্নতা ভরা ম্যাগাজিন বিভিন্ন পত্রিকার বিনোদন পাতার নাম করে অশ্লীল দৃশ্য আরো অনেকে কারণে আজকালকার যুবসমাজ ও তরুণ সমাজ বিপথে যাচ্ছে।

বিশেষ করে যুব সমাজের সিংহভাগ আজ মাদকাসক্তিতে জরিত।যার প্রধান কারন হচ্ছে। অসৎ বন্ধুদের সাথে মেলামেশা, ফ্যাশন বা আধুনিকতা,পারিবারিক সহযোগিতার অভাব থাকায় এবং কি প্রেমে ব্যর্থতার কারণে এমন পথ বেচেঁ নিতে খুব বেশি সমস্যায় পড়তে হয়না বর্তমান তরুণ প্রজন্ম কে। যার কারণ হিসেবে পেচনে কাজ করে যে বিষয়গুলো।তারমধ্যে উল্লেখযোগ্য অসৎবন্ধদের প্ররোচনা।তার পাশাপাশি আধুনিকতার ইন্টারনেট এর সহজলভ্যতা, মালটিমিডিয়া মোবাইল ফোনের সহজলভ্যতা,পরিবারের অসচেতনতা,সর্বোপরি সামাজিক সচেতনতার অভাব থাকায় তরুণ সমাজ কে বিপথে যাওয়ার জন্য খুব একটা কষ্ট করতে হয়না।

ইন্টারনেট, ইউটিউব, ভাইবার, পর্ণগ্রাফি আসক্তিতে উন্নত দেশগুলোরপ্রায় ৬২% যুবসমাজ (১২-১৬ বছর) যৌনহয়রানি ও ধর্ষণ সহ বড় বড় অপরাধের সঙ্গে যুক্ত হচ্ছে। যুব সমাজের জন্য হুমকি স্বরূপ এমন কি পর্ণো আসক্তিতে প্রতি বছর আমেরিকার স্কুল পড়ুয়া ২,৮০,০০০ শিক্ষার্থী গর্ভবতী হচ্ছে যা শুধু পরিবার নয় তথা পুরো সমাজ ও একটি রাষ্ট্রের জন্য হুমকি স্বরূপ। (সূত্র: ন্যাশনাল ক্রাইমপ্রিভেনশন)।

তাই তরুণ সমাজ বিপথে যাওয়া থেকে ফিরিয়ে আনতে আমাদের সকলের নৈতিক দায়িত্ব।আমাদের সচেতন সমাজ, সর্বো পরি আইন শৃঙ্খলাবাহিনীর যথাযথ দায়িত্ব পালন এবং সমাজের প্রতিটি মানুষের সচেতন তাই পারে আমাদের যুব সমাজ কে রক্ষা করতে।

জীবনের এই মহামূল্যবান সময়টুকু এই যুব সমাজ নীতি নৈতিকতা আর ধর্মীয় অনুশাসন মেনে চলে নিজেকে একজন আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলবে এটাই আমার একান্ত কামনা।

লেখক
সাধারণ সম্পাদক
অনলাইন জার্নালিস্ট সোস্যাল সোসাইটি, সিলেট।

মৌলভীবাজার প্রতিনিধি: দৈনিক নতুন কাগজ ও দৈনিক মাতৃছায়া পত্রিকা।

স্টাফ রিপোর্টার: সাপ্তাহিক কুলাউড়ার সংলাপ

ই.মেইল: yusufahmedemon@gmail.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here